মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ মার্চ ২০১৭

সিটিজেন চার্টার

ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন

প্রধান কার্যালয়

পল্লী ভবন (৭ম তলা)

৫, কাওরান বাজার, ঢাকা-১২১৫

 www.sfdf.org.bd

 

১. ভিশন ও মিশন

ভিশন: পল্লী অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র কৃষক পরিবারের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন তথা দারিদ্র্য হ্রাসকরণ।

 

মিশন: পল্লী অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র কৃষক পরিবারের সদস্যদেরকে কেন্দ্রভুক্ত করে জামানতবিহীন ক্ষুদ্র ঋণ প্রদানের মাধ্যমে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এবং উন্নয়ন কর্মকান্ড ও ক্ষমতায়নে ক্ষুদ্র কৃষক পরিবারের নারীদেরকে সম্পৃক্তকরণ।

 

২. সেবা প্রদান প্রতিশ্রুতি

 

২.১) নাগরিক সেবা

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র

এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং

পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

সদস্যভুক্তি

ফাউন্ডেশনের উপজেলা কার্যালয়ের মাধ্যমে সেবা প্রদান করা হয়

ঋণের আবেদনপত্রসহ অন্যান্য নির্ধারিত ফরম,

উপজেলা কার্যালয়

সরকার কর্তৃক নির্ধারিত সার্ভিস চার্জ

০৭ দিন

আল মামুন মুহম্মদ মাহফুজুর রহমান

সহকারী মহাব্যবস্থাপক (পরিঃ)

ফোন: +৮৮-০২-৮১৮০১৫০

ই-মেইল: mamum31262@gmail.com

কেন্দ্র গঠন

 ঋণ প্রদান

আয় বর্ধনমূলক প্রশিক্ষণ

নিজস্ব পুঁজি গঠনে উদ্বুদ্ধকরণ

আধুনিক কৃষি প্রযুক্তি ও উন্নত বীজ ব্যবহারে উদ্বুদ্ধকরণ

 

 

বি.দ্র.  নাগরিকগণকে সরাসরি প্রদত্ত সেবা। বেসরকারি প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা যদি নাগরিকগণকে প্রদত্ত সেবার অনুরূপ হয় তবে সেটিও নাগরিক সেবা হিসাবে অন্তর্ভুক্ত হবে। উদাহরণ: সম্পত্তির রেজিস্ট্রেশন, ট্রেড লাইসেন্স ।

 

২.২) দাপ্তরিক সেবা

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র

এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং

পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশনের পদ সৃজন

ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সভায় পদ সৃজনের জন্য প্রস্তাব রাখা হয়। পরিচালনা পর্ষদের অনুমোদনের পর পদ সৃজনের আদেশ ফাউন্ডেশনের কর্মচারী চাকুরী প্রবিধানমালায় অন্তর্ভূক্ত করা হয়।

অনুমোদিত প্রবিধানমালা,

এসএফডিএফ, প্রধান কার্যালয়

বিনামূল্যে

০৬ মাস

এ,এইচ,এম আবদুল্লাহ

ব্যবস্থাপনা পরিচালক

ফোন: +৮৮-০২-৮১৮০১৫০

ইমেইল: md.sfdf@yahoo.co

 

বি.দ্র.  

১। সরকারি যে কোন প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা, সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা এবং দাপ্তরিকভাবে সম্পৃক্ত দেশি/বিদেশি বেসরকারি প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা। উদাহরণ: বাজেট বরাদ্দ/ বিভাজন, অর্থ ছাড়, মতামত গ্রহণ।

২। সেবাগ্রহণকারী বেসরকারি প্রতিষ্ঠান end user না হলে অথবা কোন চুক্তির আওতায় প্রদত্ত সেবা প্রাতিষ্ঠানিক সেবার অন্তর্ভুক্ত হবে। উদাহরণ: বিটিআরসি-এর নিকট থেকে ব্যান্ডউইডথ্‌ ক্রয়।

 

২.৩) অভ্যন্তরীণ সেবা

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র

এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং

পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

সিপিএফ অগ্রিম

পরিবারের কোন সদস্যের ১)  চিকিৎসার জন্য অথবা ২) বিবাহের ব্যয় নির্বাহের জন্য অথবা ৩) বিদ্যা শিক্ষার ব্যয় নির্বাহের জন্য অথবা ৪)  নিজস্ব বাসগৃহের জমি ক্রয়ের জন্য অথবা ৫) নিজস্ব বাসগৃহ সংস্কার/নির্মানের জন্য। নির্ধারিত ফরম পূরণ করে ব্যবস্থাপনা পরিচালক বরাবরে আবেদন করতে হয়।

সাদা কাগজে আবেদন, এসএফডিএফ প্রধান কার্যালয়

বিনামূল্যে

বোর্ডের মন্জুরী গ্রহণ সাপেক্ষে

জীবন চন্দ্র আইচ

সহকারী ব্যবস্থাপক

ফোন: ০১৯৮৭৭০৩০৭৪

ই-মেইল: jibanaich202@yahoo.com

ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশনের জনবল নিয়োগ

ফাউন্ডেশনের সকল পর্যায়ের জনবল নিয়োগের জন্য ফাউন্ডেশন কর্তৃক গঠিত একটি নিয়োগ/পদোন্নতি কমিটি রয়েছে। উক্ত কমিটি জনবলের শূন্য পদ যাচাই  সাপেক্ষে নিয়োগ বিজপ্তি প্রচার করা হয়ে থাকে। আবেদনপত্র প্রাপ্তির পর নিয়োগ কমিটি কর্তৃক আবেদনপত্র যাচাই বাছাইয়ের পর প্রবেশপত্র ইস্যু করা হয়। পরবর্তীতে লিখিত/ মৌখিক/ ব্যবহারিক পরীক্ষা সম্পন্ন হওয়ার পর নিয়োগ কমিটি কর্তৃক নিয়োগের সুপারিশ করা হয়।

সাদা কাগজে আবেদনপত্র,  এসএফডিএফ প্রধান কার্যালয়

বিনামূল্যে

০৬ মাস

এ,এইচ,এম আবদুল্লাহ

ব্যবস্থাপনা পরিচালক

ফোন: +৮৮–০২–৮১৮০১৫০

ই-মেইল: md.sfdf@yahoo.com

সিরডাপ, সার্ক, নেডাক ও এএআরডিও ইত্যাদি আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রশিক্ষণার্থী মনোনয়ন

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ হতে ২নং বাছাই কমিটির ফরম ২০১৪ প্রাপ্তির  পর প্রশিক্ষণার্থী মনোনয়নপূর্বক উক্ত ফরম পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে প্রেরণ করা হয়।

২নং বাছাই কমিটির ফরম–২০১৪ (ডাউনলোড)

আন্তর্জাতিক সংস্থাসমূহের ফরম তাদের স্ব-স্ব ওয়েব সাইট হতে সংগ্রহ করা যাবে

বিনামূল্যে

০৩ দিন

জীবন চন্দ্র আইচ

সহকারী ব্যবস্থাপক

ফোন: ০১৯৮৭৭০৩০৭৪

ই-মেইল: jibanaich202@yahoo.com

 

 বি.দ্র.

অভ্যন্তরীণ জনবল (আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা সহ) এবং একই প্রতিষ্ঠানের অন্য শাখা/অধিশাখা/অনুবিভাগ-কে প্রদত্ত সেবা। দাহরণ: লজিস্টিকস, ছুটি, জিপিএফ অগ্রিম।

 

 ২.৪) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা

 আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহের সিটিজেনস চার্টার লিঙ্ক আকারে যুক্ত করতে হবে।

 

৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা

 

ক্রমিক নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

১)

স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান

২)

যথযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

৩)

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

 

বি.দ্র.

সাধারণত যে সকল কারণে আবেদন বাতিল হয় আথবা সেবা প্রদান সম্ভব হয়না তা বিশ্লেষণ করে ছক পূরণ করতে হবে। কিছু বিষয় সকল প্রতিষ্ঠানের জন্য একই হবে এবং কিছু বিষয় আলাদা হবে।

 

৪) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

 

ক্র. নং

কখন যোগাযোগ করবেন

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

নাম ও পদবিঃ জান্নাতুন আরা বেগম

উপ–মহাব্যবস্থাপক (প্রশাঃ ও সমন্বয়)

ফোন: +৮৮-০২-৮১৮৯২৬০

ই-মেইল:  jannatun.ara21@gmail.com

ওয়েব : www.sfdf.org.bd

 

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

আপিল কর্মকর্তা

নাম ও পদবি: মোঃ গোলাম মোস্তফা, মহাব্যবস্থাপক

ফোন: +৮৮-০২-৮১৮৯২৬০

ই-মেইল: fresco_golammostafa@yahoo.com 

ওয়েব : www.sfdf.org.bd

 

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র

৫নং গেট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা

ওয়েব : www.grs.gov.bd

 

 

 

বি.দ্র.

  • মন্ত্রনালয়ের অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা হবেন একজন যুগ্মসচিব । আপিল কর্মকর্তা হবেন একজন জ্যেষ্ঠ যুগ্মসচিব/অতিরিক্ত সচিব;
  • অধিদপ্তর/সংস্থা/ অন্যান্য প্রতিষ্ঠানসমূহের অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা হবেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। এ ক্ষেত্রে মন্ত্রণালয়ের অনিক আপিল কর্মকর্তা হিসেবে বিবেচিত হবেন;
  • বিভাগীয় পর্যায়ের প্রতিষ্ঠানসমূহের অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা হবেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা। অধিদপ্তর/ মন্ত্রণালয় পর্যায়ের অনিক আপিল কর্মকর্তা হিসাবে বিবেচিত হবেন;
  • ইউনিয়ন, উপজেলা পর্যায়ের দপ্তরসমূহের অভিযোগ নিস্পত্ত কর্মকর্তা হবেন সংশ্লিষ্ট দপ্তরের জেলা পর্যায়ের একজন কর্মকর্তা। বিভাগীয় পর্যায়ের অনিক আপিল কর্মকর্তা হিসাবে গণ্য হবেন ।                               

 


Share with :